প্রোগ্রামিং কাকে বলে?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক ফাউন্ডেশন বাংলা টিউটোরিয়াল এ আবারও আপনাদের সবাইকে স্বাগতম।

আসলেই তো প্রোগ্রামিং কি! আপনারা হয়তবা শুনে থাকবেন “A Computer Program is a set of instructions…” এখানেই সমস্যার শুরু, এই কথাটা টেকনিক্যালি সত্য হলেও আসলে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি তা এই বাক্য দ্বারা বুঝা যায় না। এটা অনেকটা মানুষের শরীর ৭০% পানি দ্বারা তৈরি বাক্যর মত। কারন মানুষের শরীর ৭০% পানি দ্বারা তৈরি হলেও যেমন পানি আমরা দেখতে পাই না, ঠিক তেমনি আমরা যখন কোন সফটওয়্যার বা ওয়েব সাইট বা গেম আথবা ফ্লাশ ডেভলপম্যান্ট এর কোন কিছু দেখি, আমরা তাকে সুধু set of instructions বলতে পারি না। কিন্তু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আসলেই set of instructions, যদি আপনি সঠিক ভাবে সেই instructions দিতে পারেন তবে। প্রতিটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজই একাধিক series of instructions এর সমষ্টি। যেখনে একটার পর আরেকটা instructions বসাতে হয়, যেখানে ১০টা instructions বা ১০,০০০ টা instructions অথবা ১০,০০০০০ টা instructions ও থাকতে পারে। প্রতিটি instructions ই কম্পিউটার কে বলে specific কিছু কাজ করতে, তা হতে পারে খুবই ছোট কোন কাজ, কিন্তু তা হতে হবে সঠিক instructions অনুযায়ী।

উদাহরণ সরূপ আপনি দুইটি নম্বর যোগ করতে চাইতে পারেন, কোন বাক্য print করাতে চাইতে পারেন, কোন একটি ওয়েব সাইট এর এক pixel কালার বদলাতে পারেন, সবই সঠিক উপায়ে  set of instructions.

এই জন্যই আপনি যখন কোন 3D গেম দেখেন বা বড় একটি ওয়েব সাইট দেখে প্রোগ্রামিং করতে চান তখন বুঝতে পারেন না কোথা হতে শুরু করবেন। অথচ আপনি যা দেখছেন তা হয়তবা ১০০ জন মানুষ প্রতিদিন ৮ ঘণ্টা করে ৬ মাস ধরে কাজটি শেয করেছে, যা আপনি একা করতে চাচ্ছেন ১ মাসের মধ্য। আপনাকে চিন্তা করতে হবে তাদের লেভেল থেকে যারা সেই কাজটি করেছে, যা দেখে আপনি প্রোগ্রামিং করতে আগ্রহী হয়েছেন। কারন আপনি যদি প্রথমেই ভুল ধারনা নিয়ে এগুতে থাকেন তাহলে কাজটা করা আপনার জন্য কঠিন তো হবেই, এবং সেই কাজটি ফেইল হওয়ার সম্ভবনাই বেশি।

কম্পিউটার exactly তাই করবে আপনি তাকে যে instructions দেবেন। তাই আপনাকে সঠিক কাজের জন্য সঠিক instructions দিতে হবে। আর এই instructions কেই বলা হয় Statement। Statement প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ বাংলায় যেমন বাক্য গঠন করি তার মত। আমরা শব্দ, নম্বর, এবং সিম্বল ব্যবহার করব Statement তৈরি করার জন্য।

Statement কীভাবে লিখবেন তা নির্ভর করে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপর। বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ বিভিন্ন ভাবে Statement লিখা হয়। কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ Statement এর শেযে সেমিকোলন ব্যবহার করা হয়, বাংলায় আমরা যেমন দাঁড়ি ব্যবহার করি তার মত। আবার কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শুধু পরের লাইন এ গেলেই হয়। কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ সব বড় হাতের অক্ষর, কিছুতে সব ছোট হাতের অক্ষর, কিছুতে বড় হাতের, ছোট হাতের অক্ষর যা খুশি ইছা মত লিখা যায়। আমরা যদি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর নিয়ম জানতে চাই তাহলে তার Syntax জানতে হবে।

এখানে কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ Statement দেওয়া হ্লঃ

BASIC: LET Balance = 500
PHP: $balance=500;
Java balance=500;
COBOL MOVE 500 TO BALANCE

সুতরাং প্রোগ্রামিং হ্ল এমন কিছু করা যা আপনি চিন্তা করেছেন, তা বিভিন্ন ভাবে ভাগ করে Statement  লিখা, যা একটি নির্দিষ্ট একটি ভাষার নিয়ম এবং Syntax মেনে চলে।  

এখন তাহলে ল্যাঙ্গুয়েজ কি? কখনও আপনি নিজের ইচ্ছে মত ল্যাঙ্গুয়েজ পছন্দ করেন আবার কখন ও কাজের প্রয়জনে আপনাকে একটি নিদিষ্ট ল্যাঙ্গুয়েজ বেছে নিতে হয়। আমরা ল্যাঙ্গুয়েজ সম্পর্কে আরও আলোচনা করব পরের টিউটরিয়াল গুলুতে।  

Leave a Reply