প্রোগ্রামিং বেসিক

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক ফাউন্ডেশন বাংলা টিউটোরিয়াল এ আবারও আপনাদের সবাইকে স্বাগতম।

যখনি আমি কোন টিউটোরিয়াল তৈরি করি, আমি প্রথমেই চিন্তা করি এই টিউটোরিয়াল যারা পড়বে তারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে আসলে কতটুকু জানে, বা এই টিউটোরিয়াল দ্বারা কতখানি উপকার পাবে। এবং যা যা জানা উচিত এই টিউটোরিয়াল পড়ার আগে তার লিস্ট তৈরি করি। কিন্তু এই টিউটোরিয়াল আলাদা। এখনে

১।আপনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না জানলে কোনই সমস্যা নেই, আপনি যদি একদম বেসিক থেকে শুরু করেন তাও আপনি সবকিছু বুঝতে পারবেন।

২। আপনি যদি সারা জীবনে এক লাইন কোডও না লিখেন তাও কোন সমস্যা নেই। আমরা শুরু করব কোথা থেকে কোড লেখা শুরু করতে হয়, সেখান থেকে।

৩। যদি আপনার আগে যেকোন ল্যাঙ্গুয়েজ এ কাজ করে থাকেন, তাহলে খুবই ভাল কথা। হতে পারে আপনি অনেক কোড লিখেছেন, কিন্তু আপনি বুঝতে পারছেন না আপনার বেসিক এ কোন সমস্যা আছে কি না, তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য খুবই উপকারী। কারন এটা সঠিক সময় বেসিক গুলো রিভিউ করে নেওয়ার।

৪। আপনি উইন্ডোজ, ম্যাক, বা লিনাক্স যাই ব্যবহার করুন, যেই কোড এডিটর ব্যবহার  করুন না কেন এটা কোন সমস্যা না। আপনি আপনার কম্পিউটার চালাতে পারেন এবং কি অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা জানেন, তাহলেই হবে।

৫। সর্বশেষ যা তা হ্ল, আপনি কোন ব্যকগ্রাউন্ড থেকে তাও এখানে কোন সমস্যা না। এমনকি আপনার বয়স কত তাও এখনে কোন ব্যপার না। আপনি হতে পারেন ইঞ্জিনিয়ার, ইংলিশ টিচার, আর্ট স্টুডেন্ট, ডাঃ, বেকার অথবা যেকোন কিছু। আপনি হতে পারেন ৮ বছরের বালক অথবা চাকরি থেকে অবসর প্রাপ্ত ব্যক্তি।

শুধু সবগুলু টিউটোরিয়াল পড়ুন, ভিডিও দেখুন আর ওয়ার্ক ফাইল গুলো চর্চা করুন। সব কিছুই পারফেক্ট হতে হবে তা না, যদি আপনি ৬০% – ৮০% ও বুঝে থাকেন তাও আপনি তা বাস্তব জীবনে কাজে লাগাতে পারবেন।

শিখতে থাকুন, প্রোগ্রামিং বার বার প্র্যাকটিস করার বিষয়। আপনি যদি মনে করে থাকেন আপনি প্রোগ্রামিং এর ১০০% জানেন, আমি আপনাকে গ্যরান্টি দিতে পারি আপনি তাও এর টিউটোরিয়াল থেকে নতুন কিছু শিখবেন। প্রোগ্রামিং একটি খবুই শক্তিশালী স্কিল, শুধু ইউজফুল বা মানি মেকার বা আপনার কেরিয়ার এর জন্যই ভাল নয়,  এটা অনেক অনেক শক্তিশালী একটি বিষয়।

আমি আপনাদের এই টিউটোরিয়াল এ যা আসলেই শেখাতে চাই তা হ্ল, “আপনারা যাতে প্রোগ্রামিং এ একজন ক্রিয়েটর হতে পারেন, শুধু ইউজার না।”

Leave a Reply